Home / অপরাধ / আবুধাবিতে মোবাইল দোকানে পান বিক্রি পুলিশের সাঁড়াসি অভিযান

আবুধাবিতে মোবাইল দোকানে পান বিক্রি পুলিশের সাঁড়াসি অভিযান

14479604_1115673381803904_2626236957353208546_n

ধূমকেতু অনলাইন ডেস্কঃ মোহাম্মদ এনামুল হক

সংযুক্ত আরব আমিরাতে পান বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও অনেক পান বিক্রেতা পুলিশের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন কৌশলে পান বিক্রি করছে দিনের পর দিন। বিভিন্ন সময় পুলিশ অভিযান চালিয়ে অনেক পান বিক্রেতাকে ধরে শাস্তি দিয়ে থাকেন এবং জরিমানাও করেন। কিন্তু পান বিক্রি বন্ধ হয়নি কখনো।

গত কয়েকদিন যাবত পুলিশ পান বিক্রেতাদের ধরতে আমিরাতের বিভিন্ন শহরে সাঁড়াসি অভিযান চালাচ্ছে। কয়েকদিন আগে আমিরাতের রাজধানী আবুধাবির ইলেক্ট্রা এলাকায় ২টি মোবাইল দোকান থেকে বিপুল পরিমাণ পান উদ্ধার করে গোয়েন্দা পুলিশ। আমিরাতের অন্য শহর দুবাই থেকেও বিপুল পরিমাণ পান উদ্ধার করা হয়েছে। এসব পান অভিনব পদ্ধতিতে প্যাকেট করে আনা হয়েছে এখানে।

পানখোর ও বিক্রেতাদের মধ্যে ইন্ডিয়ান, পাকিস্তানি ও শ্রীলংকার কিছু লোক জড়িত থাকলেও পান বিক্রেতাদের অধিকাংশই বাংলাদেশী। পান খেয়ে নিজদেশের মতো যত্রতত্র পানের পিক পেলে নোংরা করছে পরিবেশ। রোডের পাশে, পাবলিক এরিয়ায়সহ বিভিন্ন গলির আনাচে কানাচে পানের পিক ফেলে পরিবেশ নষ্ট করছে এইসব পানখোররা। তাই আমিরাত সরকার সব সময় পানের ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। কিন্তু পান রসিকদের নিবারণ করতে পারছেনা কিছুতেই। আমিরাত সরকার মনে করে পানখোর ও বিক্রেতা সবাই বাংলাদেশী। তাই তাদের ধরতে পুলিশ বাংলাদেশী অধ্যুষিত এলাকায় অভিযান চালায় বেশি।

দুবাই এবং আবুধাবি যথাক্রমে মধ্যপ্রাচ্যের প্রথম ও দ্বিতীয় এবং বিশ্বের অনত্যম মেঘাসিটি হিসেবে পরিচিতি লাভ করেছে। প্রতিবছর আমিরাতে ২০ মিলিয়নের মতো পর্যটক বেড়াতে আসে। তাই দুবাই ও আবুধাবিকে সাজানো হচ্ছে নতুন সাজে। বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার দুবাইতেই অবস্থিত। ২০২০ ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হবে দুবাইতেই।

কিন্তু পানরসিকরা পান খেয়ে থুথু পেলে শহরের সৌন্দর্য নষ্ট করছে অনবরত। তাই আমিরাত সরকার যে কোনভাবেই পান বিক্রি বন্ধ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আমিরাতের বিভিন্ন এয়ারপোর্টে বাংলাদেশী যাত্রীদের সন্দেহ হলেই তাদের ব্যাগ ভালো করে তল্লাসি করা হয় সবসময়। মাঝে মাঝে এসব যাত্রীদের কাছ থেকে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ পান। অনেকে মনে করেন বাংলাদেশের ভিসা বন্ধ হওয়ার পেছনে পানও একটি অন্যতম কারণ।

প্রবাসে বাংলাদেশের সুনাম নষ্ট হয় এমন কাজগুলো অবশ্যই আমাদের পরিহার করে চলতে হবে। আমিরাতের আইনকে শ্রদ্ধা করতে হবে এবং যথাযথ মেনে চলতে হবে।

— মোহাম্মদ এনামুল হক

আবুধাবি

About Khorshed Alam

আরও দেখুন

11220902_603319866472363_1470053803649666875_n

পরিবারভিত্তিক ইউনিট জঙ্গিদের নতুন কৌশল

একটি পরিবার একটি ইউনিট—এ কাঠামোয় যাওয়া শুরু করেছে জঙ্গিরা। সাম্প্রতিক ঘটনাগুলোয় এ প্রবণতা স্পষ্ট হয়ে …

Leave a Reply