Home / সমগ্র বাংলা / চট্টগ্রাম / পরশুরাম মেরিট একাডেমী’র কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ

পরশুরাম মেরিট একাডেমী’র কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ

পরশুরামে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ

received_1518759701505566

পরশুরাম প্রতিনিধি :

পরশুরামে মেরিট একাডেমীর উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার স্কুল প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরশুরাম প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক ফেনীর সময় প্রতিনিধি আবু ইউসুফ মিন্টু। মেরিট একাডেমীর পরিচালক মাহমুদুর রহমান মামুনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের অধ্যক্ষ আবু আহাম্মদ।

received_1518760011505535

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান একটি গুরুত্বপূর্ণ মানুষ করার কারিগর। এখান থেকে ছাত্রছাত্রীরা বেরিয়ে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে খ্যাতি অর্জন করে কর্মজীবনে প্রতিষ্ঠিত হয় এবং ভবিষ্যত জীবন গড়ে তুলতে পারে। সুতরাং শিক্ষা প্রতিষ্ঠান মানুষ গড়ার একটি কারখানা। আরও তিনি বলেন মেরিট একাডেমী আমার একটি প্রিয় প্রতিষ্ঠান। এখানের ধারাবাহিক ভাল ফলাফল ও সুশৃঙ্খল কার্যক্রম ব্যাপকভাবে প্রশংসিত।

বক্তারা নানাবিধ বিষয় নিয়ে আলোকপাত করেন। তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত করার মাধ্যমে শিক্ষার্থীর দেশাত্মবোধের বিকাশ ও দেশগঠনমূলক কাজে উদ্বুদ্ধ করা। শিশুর মনে ন্যায়বোধ, কর্তব্যবোধ, শৃঙ্খলা, শিষ্টাচার, অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি, মানবাধিকার, কৌতূহল, প্রীতি, সৌহার্দ্য, অধ্যবসায় ইত্যাদি নৈতিক ও আত্মিক গুণাবলি অর্জনে সহায়তা করা।বিজ্ঞান ও সংস্কৃতি মনস্ক করা এবং কুসংস্কারমুক্ত মানুষ হিসেবে গড়ে উঠতে উৎসাহিত করা। শিক্ষার্থীকে জীবনযাপনের জন্য আবশ্যকীয় জ্ঞান, বিষয় ভিত্তিক দক্ষতা, দৃষ্টিভঙ্গি, মূল্যবোধ, সামাজিক সচেতনতা অর্জন এবং পরবর্তী স্তরের শিক্ষা লাভের উপযোগী করে গড়ে তোলা। কায়িক শ্রমের প্রতি আগ্রহ ও মর্যাদাবোধ এবং বৃত্তিমূলক শিক্ষা সম্বন্ধে প্রাথমিক ধারণা সৃষ্টি।

দক্ষ ও নৈতিকতাসম্পন্ন দেশপ্রেমিক নতুন প্রজন্ম গড়ার মূল দায়িত্ব পালনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একটি শিক্ষা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হচ্ছে বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সার্বিক ও সুষম বিকাশ সাধন।এর সিংহভাগ দায়িত্ব বর্তায় শিক্ষক ও পরিচালনা কমিটির উপর। শিক্ষকের কর্ম দক্ষতা, দূরদর্শিতা ও পরিবর্তন বিশ্বাসী মনমানসিকতার উপর গোটা বিদ্যালয়, সমাজ তথা রাষ্ট্রীয় উন্নতি নির্ভরশীল। প্রাথমিক শিক্ষকদের ভূমিকার ওপর নির্ভর করছে শিশুর গুণগত ও মানসম্পন্ন শিক্ষা পাওয়ার সুযোগটি। একজন শিক্ষক কেবল শ্রেণিকক্ষের নির্দেশকই নন। প্রাথমিক পর্যায়ের একজন শিক্ষক সারাজীবন শিক্ষার্থীর হৃদয়ে স্মৃতি হয়ে থাকেন শিক্ষার্থীর সামগ্রিক জীবনেই তিনি পরোক্ষ প্রভাব বিস্তার করেন। এ কারণে একজন শিক্ষককে আরো অনেক গুণের সমন্বয় ঘটাতে হয়।তিনি শ্রেণিকক্ষে পাঠদান করবেন।পড়াবেন নির্ভূল উচ্চারণ ও সঠিক রীতিতে।কচি মনের একটি শিশু অবচেতন মনে যা আয়ত্ত করবে, বাকিটা জীবন সে সেটাই অনুসরণ করবে। কেবল পাঠ্যক্রমের নির্ধারিত বই নয়, শিশুদের নানা বইয়ের প্রাসঙ্গিক পাঠদান করতে হয়। পড়ার আগ্রহ বিনোদনের সঙ্গে ছোটবেলাতেই তার মনে বীজ বপন করে দিতে হবে।received_1518760144838855
পড়াশোনা বা ভালো ফলাফলই কেবল একজন শিক্ষার্থীকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলে না, মানবিক গুণাবলি ও পরিপূর্ণ মানুষের জন্য অপরিহার্য বিষয়টি শিক্ষার্থীদের বুঝিয়ে দিতে হবে। সদা সত্য বলা, মানুষের বিপদে এগিয়ে যাওয়ার পাঠটিও ছোট বয়সেই দিতে হয়। আবার কেবল পাঠ্যবই পাঠ্যক্রম বা শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতই জীবনের মূল লক্ষ্য নয়; এর বাইরেও একটি জগত রয়েছে। পড়ার বাইরে রয়েছে খেলাধুলা,গান, কবিতা, নাটক, চলচ্চিত্রসহ বিনোদনের আরো নানা অনুষঙ্গ। এগুলো শিক্ষার্থীদের মনকে আরো মানবিক করে তোলে।নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলা শরীরকে সুস্থ রাখে।

আজকাল ডিজিটাল পদ্ধতিতে পাঠদান হচ্ছে। আধুনিকতার সর্বোচ্চ ব্যবহারে শিক্ষাদান করালে বিশ্বের সাথে তাল মিলিয়ে অনগ্রসর জাতিকে দ্রুত এগিয়ে নিয়ে যেতে পারবে বলে অভিভাবকরা মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রতিভা অন্বেষনের প্রধান সমন্বয়ক এনামুল হক চৌধুরী। এছাড়া স্কুল শিক্ষক মাহবুব, রুমা রানী নাথ, পিয়াংকা সাহা, আজহার মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেষ্ট ও সনদ প্রদান করা হয়। স্কুলের শিক্ষার্থী, অভিভাবক সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

About Ataul Karim

আরও দেখুন

graphic-design-desktop-wallpaper-hd-graphic-designer-desktop-wallpaper-download-hdiphone---desktop

সো.বা.সা.প.-এর সাহিত্য সম্মাননা পেলেন কবি এম মোস্তাকিম বিল্লাহ্

সো.বা.সা.প.-এর সাহিত্য সম্মাননা পেলেন কবি এম মোস্তাকিম বিল্লাহ্   বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ”নৈঃশব্দ্যের …

Leave a Reply